আছড়ে পড়লো আমফান , বিপর্যস্ত রাজ‍্যের বিভিন্ন জেলা : ফসলে মারাত্মক ক্ষতির আশঙ্কা

20th May 2020 কলকাতা
আছড়ে পড়লো আমফান , বিপর্যস্ত রাজ‍্যের বিভিন্ন জেলা : ফসলে মারাত্মক ক্ষতির আশঙ্কা


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) : আবহাওয়া দপ্তরের সতর্কতা ছিল ই । নির্দিষ্ট সময়ের মধ‍্যেই আছড়ে পড়ল ঘূর্ণিঝড় আমফান । শহর কলকাতা ছাড়াও মারাত্মক ক্ষতির মুখে উত্তর ও দক্ষিন ২৪ পরগণা । হাওড়া , হুগলী দিয়ে যে ঝড় বয়ে যাওয়ার কথা তার প্রভাব ছড়িয়ে পড়লো দক্ষিনবঙ্গের বিভিন্ন জেলায় । একদিকে করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন চলছে তার উপর আমফানের দাপট নাজেহাল পরিস্থিতি রাজ‍্যের । দুপুরের পর থেকেই ধীরে ধীরে বাড়তে থাকে হাওয়ার গতি । উপকূলবর্তী এলাকা থেকে সরিয়ে দেওয়া হয় বহু মানুষকে । যাদের কাঁচা বা পুরানো আমলের বাড়ি তাদের কোথাও স্কুল বাড়িতে , কোথাও আবার ত্রাণ শিবিরে নিয়ে যাওয়া হয় । নিরাপদ আশ্রয়ে রাখার জন‍্য আপ্রাণ চেষ্টা চালিয়েছে প্রশাসন।  তবুও উপকূলবর্তী অঞ্চলের ক্ষতি ভয়াবহ । মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় জানিয়েছেন , কলকাতায় যে গতিতে ঝড় হবার কথা জানিয়েছিল আবহাওয়া দপ্তর তার থেকেও বেশী গতিতে ঝড় হয়েছে । উত্তর ও দক্ষিন ২৪ পরগনা জেলা ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন তিনি । রাস্তা , বাঁধ , সেতু , বিদ‍্যুৎ পরিষেবা সম্পূর্ণ ক্ষতিগ্ৰস্থ । বহু জায়গার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে । বাড়িও ক্ষতিগ্ৰস্থ হয়েছে । বেশ কিছু মানুষের প্রানহানিও হয়েছে । তবে সকলের মিলিত প্রচেষ্টায় বহু মানুষকে নিরাপদ আশ্রয়ে আগে থেকেই সরিয়ে দেওয়া হয়েছিল । তা না হলে কত সংখ‍্যায় প্রাণহানি হত তা বলা সম্ভব নয় বলে জানিয়েছেন মুখ‍্যমন্ত্রী । কলকাতার বহু জায়গায় গাছ পড়ে বিদ‍্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে । এত গতিতে ঝড় গত একশো বছরেও কলকাতায় হয়নি । দীঘায় যে ক্ষতির আশঙ্কা করা হয়েছিল তা না হলেও বিভিন্ন এলাকার জনজীবন বিপর্যস্ত । যুদ্ধকালীন তৎপরতায় কাজ করছে প্রশাসন । পুর্নগঠনের কাজেও দ্রুত হাত লাগানো হবে বলে মুখ‍্যমন্ত্রী জানিয়েছেন । আগামীকাল ও এই ঝড়ের রেশ থাকবে । স্বাভাবিক ভাবেই করোনার আবহে আমফানের তান্ডবে আতঙ্কিত সকলেই । ফসলের মারাত্মক ক্ষতি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন শস‍্যগোলা বর্ধমানের কৃষকরা । ধানের পাশাপাশি কাঁচা সব্জী , তিল চাষ ক্ষতির মুখে । অর্থনৈতিক বিপর্যয় কিভাবে সামলাবেন চাষীরা তা নিয়েই মাথায় হাত ।

 





Others News

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের

পর্ণশ্রীতে মা ও ছেলের নৃশংস খুনের কিনারা পুলিশের


নিজস্ব সংবাদদাতা ( কলকাতা ) :  পর্ণশ্রীতে মা-ছেলেকে নৃশংভাবে খুনের কিনারা। ধৃতদের একজন সন্দীপ দাস(৩২) ও অন্যজন সঞ্জয় দাস(৪৪)। বাড়ি মহেশতলা থানার শ্যামপুরের ঘোষপাড়া তে। জেরায় তারা অপরাধের কথা কবুল করেছে। রবিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন জয়েন্ট সিপি ক্রাইম।

গ্রেফতার মৃতার দুই মাসতুতো ভাই। ধৃতদের বাড়ি মহেশতলায়। জেরায় অপরাধ কবুল করেছে ধৃতরা। ধৃতদের অনেক টাকা ধার হয়ে গিয়েছিল। মৃতের পরিবারের কাছে অনেক টাকা, গয়না ঘরে ছিল এমনই ধারণা ছিল ধৃতদের। পরিকল্পনা করেই বাড়িতে গিয়েছিল ধৃতরা। ধৃতরা জানত, ওই সময়ে তাদের দিদি সুস্মিতা মন্ডল একা থাকত। মাকে খুনের সময় ছেলে তমজিৎ মন্ডল দেখে ফেলে, সেইজন্যই ছেলেকে খুন। জানালেন জয়েন্ট সিপি ক্রাইম মুরলিধর শর্মা।
ধৃত সন্দীপ দাস ও অন্যজন সঞ্জয় দাস কে আগামীকাল আলিপুর আদালতে তোলা হবে।